ডাকসু-ভারতীয় হাইকমিশনের শিক্ষা সেমিনার বাতিল

Uncategorized Tamalika Basu 20-Dec-2019

ঢাকা: ভারতের সেরা ১০০টি ইনস্টিটিউটে (পাবলিক ও প্রাইভেট) স্কলারশিপ, টিউশন ফি ওয়েভার ও ভিসা সহযোগিতা সংক্রান্ত নানা বিষয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব ও ভারতীয় হাইকমিশনের যৌ সেমিনারের আয়োজন বাতিল করা হল। শনিবার বাতিল হওয়া সেমিনার প্রসঙ্গে আয়োজনের উদ্যোক্তা ও ডাকসু সদস্য মো. তানভীর হাসান সৈকত বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যায়ের কিছু শিক্ষার্থী এই সেমিনারের বিরোধিতা করেছেন; ভিন্নমতের প্রতি শ্রদ্ধা থাকায় আমি নিজেই বিষয়টি দূতাবাসকে জানিয়েছি। ফলে সেমিনারটি বাতিল হয়েছে। ফেসবুকে তানভীর লিখেছেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি, পর্যাপ্ত তথ্যের সরবরাহ না থাকায়, যথেষ্ট যোগ্যতা থাকা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষার্থী দেশের বাইরে উচ্চশিক্ষার সুযোগ কম পান। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একজন বন্ধু ও প্রতিনিধি হিসেবে আমি চেয়েছি বিষয়টি নিয়ে কাজ করতে।’

তিনি জানান , ভারত সরকারিভাবেই স্কলারশিপ দিয়ে বাংলাদেশের ২ হাজার শিক্ষার্থীকে সে দেশে উচ্চশিক্ষার সুযোগ করে দিচ্ছে। এ লক্ষ্যে ঢাকার বিভিন্ন হোটেলে সেমিনারও করছে ভারতীয় দূতাবাস। ওই স্কলারশিপের পূর্ণাঙ্গ তথ্য যাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পান; সে লক্ষ্যে ডাকসুর আমন্ত্রণে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে একটি সেমিনার করতে রাজি হয়েছিল। তবে প্রতিবেশী দেশের বর্তমান সংকট ঘিরে আমাদের বিশ্ববিদ্যালয়ের কোনো কোনো শিক্ষার্থী এই সেমিনারের বিরোধিতা করেছেন।

ভারতীয় দূতাবাস থেকে জানিয়েছে, এ সংক্রান্ত একটি অনুষ্ঠান আগামীকাল ৮টা থেকে ৫টা পর্যন্ত ঢাকার গুলশানের পাঁচ তারকা আমারি হোটেলে হবে। কেউ চাইলে সেখানে যেতে পারেন। এ ছাড়া ওই স্কলারশিপ সংক্রান্ত যে কোনো সহায়তার জন্য দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে পারেন।